Designed by shamsuddin noman

Skip to Content

ঋণখেলাপি প্রার্থীদের চিহ্নিত করতে কেন্দ্রীয় ব্যাংকে বিশেষ সেল

ঋণখেলাপি প্রার্থীদের চিহ্নিত করতে কেন্দ্রীয় ব্যাংকে বিশেষ সেল

Closed

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঋণখেলাপি প্রার্থীদের চিহ্নিত করতে বিশেষ সেল গঠন করেছে কেন্দ্রীয় ব্যাংক। বুধবার বাংলা‌দেশ ব্যাং‌কের এক অফিস আদেশের এ সেল গঠন করা হয়।

নির্বাচনের প্রার্থীরা ঋণখেলাপি কি-না তা যাচাইয়ে ঋণ তথ্য ব্যুরোর (সিআইবি) নিয়মিত কর্মকর্তাদের সহায়তা কর‌তে এ সেল গঠন করা হ‌য়ে‌ছে। ২৫ সদস্যের বি‌শেষ সে‌লের ম‌ধ্যে ৮ জন উপপরিচালক এবং ১৭ জন সহকারী পরিচালক র‌য়ে‌ছেন। তারা আজ (বৃহস্পতিবার) থেকে আগামী রোববার পর্যন্ত এসব কর্মকর্তা প্রার্থীদের খেলাপি ঋণ বিষয়ে কাজ করবেন।

নির্বাচন-সংক্রান্ত কাজে রিটার্নিং কর্মকর্তাকে প্র‌য়োজনীয় সহযোগিতা দেয়ার লক্ষ্যে এর আগে ব্যাংকগুলোকে একটি নির্দেশনা দেয় কেন্দ্রীয় ব্যাংক। নির্দেশনায় আগামী শুক্র ও শনিবারও সিআইবি সেল খোলা রাখতে বলা হয়েছে। আর বৃহস্পতিবার থেকে রোববার পর্যন্ত প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ১০টা পর্যন্ত এ সেলের কর্মকর্তাদের অফিস করতে বলা হয়েছে। প্রয়োজনে এর চেয়ে বেশি সময় সেল খোলা রাখার ব্যবস্থা করতে হবে। নির্দেশনার আলোকে ব্যাংকগুলো এরই মধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে শুরু করেছে বলে জানা গেছে।

এ‌দি‌কে বুধবার (২৮ ন‌ভেম্বর) ছিল নির্বাচ‌নে প্রার্থী‌দের মনোনয়নপত্র দাখিলের শেষ দিন। ব্যাংকগুলোকে দেয়া নির্দেশনা অনুযায়ী, প্রার্থী মনোনয়নপত্র দাখিলের সময়সীমা পার হওয়ার পর ব্যাংকের শাখা ব্যবস্থাপক বা ভারপ্রাপ্ত কর্মকর্তাদের নিজ উদ্যোগে রিটার্নিং কর্মকর্তা থেকে প্রার্থীর তালিকা সংগ্রহ করে তথ্য যাচাই করতে হবে।

কেউ খেলাপি থাকলে সে তথ্য জানাতে হবে। মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের শেষ দিন ২ ডিসেম্বর ঋণখেলাপি-সংক্রান্ত তথ্যসহ শাখা ব্যবস্থাপকদের সংশ্নিষ্ট রিটার্নিং অফিসারের দফতরে বাধ্যতামূলকভাবে উপস্থিত থাকতে হবে। নির্বাচনের আগে ঋণখেলাপি ও কিস্তি খেলাপিদের ছাড়ের হিড়িক পড়ে কেন্দ্রীয় ব্যাংকে।

এ‌দি‌কে কেন্দ্রীয় ব্যাংক সূ‌ত্রে জানা গে‌ছে, নির্বাচনে অংশগ্রহণের জন্য মনোনয়নপত্র জমা দেয়ার আগ পর্যন্ত ২০ দিনে ১৭০টি ঋণখেলাপি ও কিস্তি খেলাপিদের আবেদন গ্রহণ করে তা অনুমোদন করেছে বাংলা‌দেশ ব্যাংক। নির্বাচনে অ‌যোগ্য না হয় সেই জন্যই এ আবেদন করেন খেলা‌পিরা। তাদের মধ্যে কোনো কোনো ব্যক্তির কাছ থেকে অতি সামান্য ডাউনপেমেন্ট নিয়ে পুনঃতফসিল সুবিধা অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

Previous
Next