Designed by shamsuddin noman

Skip to Content

একসঙ্গে চার্জ ৮০ ফোন

একসঙ্গে চার্জ ৮০ ফোন

Closed

henri-nyakarundi_22375_1471379376-650x320 এক চার্জারে একটি মোবাইল ফোন চার্জ হয় এমনটিই আমাদের কাছে স্বাভাবিক। তবে এবার এমন একটি সোলার চার্জার কার্ট তৈরি করেছেন নিয়াকারুন্ডি নামে রুয়ান্ডার এক শরণার্থী। যার সাহায্যে একসঙ্গে ৮০টি মোবাইল ফোন চার্জ দেয়া যাবে।

রুয়ান্ডায় বসবাসকারী ৭০ শতাংশ মানুষ মোবাইল ফোন ব্যবহার করলেও সেখানে বিদ্যুৎ সংযোগ আছে মাত্র ১৮ শতাংশ মানুষের। এসব মানুষের ফোন চার্জের ভোগান্তি কমাতেই এ সোলার চার্জার তৈরি করেছেন নিয়াকারুন্ডি।

বর্তমানে সোলার পাওয়ার চার্জার তার বাইসাইকেলের সঙ্গে যুক্ত থাকায় বিভিন্ন জায়গায় স্থানান্তর করা সম্ভব হচ্ছে। আফ্রিকান রিনিউয়েবল এনার্জি ডিস্ট্রিবিউটরের (নবায়নযোগ্য জ্বালানি পরিবেশক) নেতৃত্বে এ সোলার চার্জার তৈরি করেছেন তিনি।

বর্তমানে রুয়ান্ডায় এমন ২৫টি সোলার চার্জার চালু আছে। দুই বছরের মধ্যে সেখানে ৬০০ থেকে ৮০০টি চার্জার বসানোর পরিকল্পনা রয়েছে নিয়াকারুন্ডির। নিয়াকারুন্ডির যাত্রা শুরু হয় রুয়ান্ডায় শরণার্থী হিসেবে।

বুরুন্ডিতে গৃহযুদ্ধ শুরু হওয়া পর্যন্ত তিনি সেখানেই বেড়ে ওঠেন। জর্জ স্টেট ইউনিভার্সিটিতে কম্পিউটার বিজ্ঞান বিষয়ে পড়াশোনা করেন তিনি। ১৯ বছর বয়সেই তিনি তার প্রথম স্টার্টআপ তৈরি করেন।

Previous
Next