Designed by shamsuddin noman

Skip to Content

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের প্রিয় ২ খাবারের রেসিপি

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের প্রিয় ২ খাবারের রেসিপি

Closed

ডেস্ক রিপোর্ট ।।

আসছে ২৫ বৈশাখ (৮ মে) বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মজয়ন্তী। কবিগুরু পছন্দ করতেন নানা ধরনের খাবার। রবীন্দ্রসংগীতশিল্পী সাদী মহম্মদের অন্যতম শখ রান্না করা। পূর্বপশ্চিম পাঠকদের জন্য রবীন্দ্র জন্মজয়ন্তীর আগে সাদী মহম্মদ রান্না করেছেন কবিগুরুর প্রিয় কয়েক পদের খাবার। আজ কবিগুরুর প্রিয় ২ টি খাবারের রেসিপির কথা জানিয়েছেন তিনি।

দেশে ও বিদেশে নানা ধরনের খাবার খেয়েছেন রবীন্দ্রনাথ ঠাকুর। শেষ পাতে মিষ্টান্ন খেতে ভালোবাসতেন। রবীন্দ্রসংগীতশিল্পী সাদী মহম্মদ বলেন, ‘রবীন্দ্রনাথ ঠাকুরের ভাতিজি প্রজ্ঞা সুন্দরী দেবী খুব ভালো রান্না করতেন। তাঁর রান্না খেয়ে গুরুদেব অনেক প্রশংসা করেছেন। আজ আমি এঁচোড় দিয়ে খাসির যে মাংসটা রান্না করেছি, সেটা প্রজ্ঞা সুন্দরী দেবী গুরুদেবকে রান্না করে খাইয়েছিলেন। এ ছাড়া বিভিন্ন সময়ে শান্তিনিকেতনের আশ্রমে থাকা শিক্ষকদের স্ত্রীরা অনেকটা প্রতিযোগিতা করে তাঁর জন্য রান্না করতেন।’

প্রতিদিন সকালে উঠে রবীন্দ্রনাথ ঠাকুর এক গ্লাস নিমপাতার রস খেতেন। আশ্রমের শিক্ষক অনিল চন্দের স্ত্রী রানী চন্দ প্রায়ই রান্না করে আনতেন তাঁর জন্য। পায়েশ বা বাদামজাতীয় মিষ্টি রবীন্দ্রনাথ ভালোবাসতেন। সাদী মহম্মদ বলেন, ‘কলকাতার জোড়াসাঁকোর ঠাকুরবাড়ি তো রান্নার জন্য বিখ্যাত। এই বাড়ির নানা ধরনের খাবার পরবর্তী সময়ে বাঙালির ঘরে ঘরে পৌঁছে গেছে। আমি যখন শান্তিনিকেতনে পড়ি তখন খাবারের বেশ অসুবিধা হতো। তবে দেশে ফেরার পর নিজেই রান্না করতে শুরু করি।’

সময় পেলেই রান্না করেন সাদী মহম্মদ। এটা তাঁর শখেরও কাজ। রান্না নিয়ে নিরীক্ষা করেছেন প্রচুর। সাধারণত মাছ ও সবজিজাতীয় খাবারের রান্না বেশি করেন।

এঁচোড় মাংস

উপকরণ: খাসির মাংস ২ কেজি, এঁচোড় অর্ধেকটা (মাঝারি কাঁঠাল), পেঁয়াজ কুচি ৪টা ও বাটা ২টা, রসুনবাটা ২ টেবিল চামচ, মরিচের গুঁড়া, হলুদের গুঁড়া, জিরা গুঁড়া ১ টেবিল চামচ, জায়ফল-জয়ত্রী অল্প, লবণ স্বাদমতো ও তেল ৫০০ গ্রাম।

প্রণালি: খাসির মাংস স্বাভাবিক নিয়মে ঝালে রান্না করে নিন। এবার এঁচোড়ে লবণ ও হলুদ দিয়ে ভাপিয়ে জল ঝরিয়ে নিন। এবার রান্না করা মাংস ও ভাপানো এঁচোড় একসঙ্গে ঢেলে চুলায় নাড়ুন। ১০ মিনিট নেড়ে নামিয়ে পরিবেশন করুন।

ছানার চপছানার চপ

উপকরণ: ছানা ২ লিটার দুধে তৈরি অথবা ২ মগ, পেঁয়াজ ২টা কুঁচি করা, কাঁচা মরিচ ২টা, লবণ আন্দাজমতো, তেল ২ টেবিল চামচ।

প্রণালি: ছানা, পেঁয়াজ

Previous
Next