Designed by shamsuddin noman

Skip to Content

কেন্দ্রীয় ব্যাংকের ডেপুটি গভর্নর পদে ১২ প্রার্থীর আবেদন

কেন্দ্রীয় ব্যাংকের ডেপুটি গভর্নর পদে ১২ প্রার্থীর আবেদন

Closed

বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর পদে আবেদন করেছেন ১২ প্রার্থী। ডেপুটি গভর্নরের দুটি শূন্য পদে প্রার্থীর তালিকায় কেন্দ্রীয় ব্যাংকের বর্তমান ও সাবেক ৯ জন নির্বাহী পরিচালক রয়েছেন। এ ছাড়া বাণিজ্যিক ব্যাংকের দু’জন কর্মকর্তা এবং একজন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক রয়েছেন।

আবেদনকারীরা হলেন- বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ইস্কান্দার মিয়া, মোহাম্মদ মাসুম কামাল ভূঁইয়া, আবদুর রহিম, অশোক কুমার দে, লাইলা বিলকিস আরা ও সেখ মোজাফফর হোসেন এবং সাবেক নির্বাহী পরিচালক মো. মিজানুর রহমান জোদ্দার, শুভঙ্কর সাহা ও সুলতান আহাম্মদ, ইউসিবির সাবেক এমডি এ ই আবদুল মুহাইমেন ও কৃষি ব্যাংকের ডিএমডি লিয়াকত হোসেন মোড়ল। এ ছাড়া একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের একজন সহকারী প্রভাষক এ পদের জন্য আবেদন করেছেন।

এদিকে বুধবার (২৬ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর নিয়োগে গঠিত সার্চ কমিটির চেয়ারম্যান কাজী খলীকুজ্জমান আহমদের সভাপতিত্বে এক বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠক সূত্র জানায়, প্রথম বৈঠকে কমিটি সংক্ষিপ্ত তালিকা তৈরিসহ নিয়োগ প্রক্রিয়ার বিভিন্ন বিষয়ে আলোচনার করেছে। শিগগিরই আবেদনগুলো যাচাই-বাছাই করে প্রার্থীদের সঙ্গে কথা বলা হবে। এরপর নির্বাচিতদের একটি তালিকা অর্থ মন্ত্রণালয়ে পাঠাবে। তালিকা অনুযায়ী আবেদনকারীদের মৌখিক পরীক্ষার জন্য ডাকা হবে।

এর আগে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু হেনা মো. রাজী হাসানের মেয়াদ শেষ হয় গত ১০ সেপ্টেম্বর। তার স্থানে নিয়োগের জন্য গত ২৯ জুলাই বিজ্ঞপ্তি প্রকাশ করে অর্থ মন্ত্রণালয়। ৩০ আগস্ট ছিল আবেদন জমা দেওয়ার শেষ দিন।

প্রার্থীর যোগ্যতা হিসেবে বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রার্থীর দেশে বা বিদেশে কেন্দ্রীয় ব্যাংক বা বাণিজ্যিক ব্যাংক অথবা আর্থিক প্রতিষ্ঠানে কমপক্ষে ২৫ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। এর মধ্যে কয়েক বছর শীর্ষ পর্যায়ে চাকরি করতে হবে। শীর্ষ পর্যায় বলতে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক বা বাণিজ্যিক ও বিশেষায়িত ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক পদে কাজ করেননি এমন কোনো প্রার্থীর ২৫ বছরের বেশি অভিজ্ঞতা থাকলেও তিনি আবেদন করতে পারবেন না।

Previous
Next