Designed by shamsuddin noman

Skip to Content

চলছে দুর্গাপূজার শেষ মুহূর্তের প্রস্তুতি

চলছে দুর্গাপূজার শেষ মুহূর্তের প্রস্তুতি

Closed
by September 17, 2017 বিনোদন

আগামী ২৫ সেপ্টেম্বর সোমবার ষষ্ঠীপূজা। অর্থাৎ বেলগাছের নিচে বোধনের মধ্য দিয়ে দেবী দুর্গার স্বর্গ থেকে মর্তলোকে আবির্ভাব ঘটবে। তাই হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় উৎসব দুর্গাপূজাকে ঘিরে লক্ষ্মীপুর জেলার ৭৬টি পূজা মন্ডপে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। সেই সাথে প্রতিমা তৈরির কারিগরদের নেই দম ফেলার সময়। শেষ মুহূর্তের ব্যস্ত সময় কাটাচ্ছে মন্ডপের সাজ-সজ্জা ও প্রতিমা তৈরির সংশ্লিষ্ট কারিগররা।

জেলা শহর ও নিকটবর্তী বড় পূজা-মন্ডপ গুলোতে নির্মাণ করা হচ্ছে ব্যয়বহুল তোরণ। এ বছর দেবীদুর্গা স্বর্গ থেকে মর্তলোকে আসছেন নৌকায় চড়ে।

মঙ্গলবার নবপত্রিকা অর্থাৎ কলাবউকে মন্ডপে প্রবেশের মধ্য দিয়ে মহাসপ্তমী পূজা। বুধবার মহা-অষ্টমি, বৃহস্পতিবার নবমী পূজার মধ্য দিয়ে দেবীকে আরাধনা এবং পরদিন বিজয় দশমির মধ্য দিয়ে শনিবার প্রতিমা বিসর্জনের মাধ্যমে ৫ দিনব্যাপী এ দুর্গা-পূজা উৎসবের সমাপ্তি ঘটবে। উৎসবে নিরাপত্তার জন্য জেলার আইন-শৃঙ্খলা বাহিনী ব্যাপক প্রস্তুতি নিয়েছে।

সরেজমিনে জেলার পৌর শহরের শ্যামসুন্দর জিউর আখড়া ও শ্রী শ্রী আনন্দময়ী কালী বাড়ীর মন্দিরে গিয়ে দেখা যায়, সেখানে চলছে শেষ মুহূর্তের প্রতিম তৈরি ও সাজ-সজ্জার প্রস্তুতি। শিল্পী ও কারিগরদের নিপুণ হাতের তৈরি প্রতিমায় চলছে রঙসহ অলংকার পরানোর কাজ। এর মধ্যে শিব পুরানের সতীর দেহত্যাগ, দোক্ষযজ্ঞ, হনুমান, দশানন রাবন, নারদ, প্রহলদ প্রতিমা দর্শকদের কাছে উপস্থাপন করতে চলছে কারুকার্য।

ডিজিটাল পদ্ধতিতে মেশিনের মাধ্যমে রং করা হবে প্রতিমা গুলোতে। এ ছাড়া কাঠ, বাঁশ, ককশিট, কাপড় ও রং ব্যবহার করে কারুকার্য খচিত মন্ডপ সাজিয়ে তোলার কাজ করা হচ্ছে। ফলে আকর্ষণীয় প্রতিমা ও মন্ডপ গুলো দেখতে পূজা মন্ডপে ভিড় জমাবে দর্শকরা এমনটাই আশা করছেন সংশ্লিষ্টরা।

এখানকার মৃৎশিল্পীরা রাত-দিন কাজ করে প্রতিমা তৈরি করছেন। এবার লক্ষ্মীপুরে প্রতিমা কারিগরদের শৈল্পিক কাজে আধুনিকতা ও নতুনত্বের ছোঁয়া লাগায় দর্শকদের মন কাড়বে।
এখানকার কারিগররা জানান, দুর্গাপূজা এলে তাদের কাজ বেড়ে যায়, প্রতিবছরের ন্যায় এ বছরও তাদের কাজ বেড়েছে, রাত-দিন পরিশ্রম করে প্রতিমা তৈরি করে দর্শনার্থীদের সামনে সঠিক সময়ে সুন্দর ভাবে উপস্থাপন করার মাধ্যমে তাদের সার্থকতা। তবে প্রতিমা তৈরীর উপকরণের দাম বেড়ে যাওয়ার আগের মতো তাদের লাভ হয়না বলে জানান তারা।

লক্ষ্মীপুর জেলা পূজা উদযাপন কমিটির দেয়া তথ্যমতে, জেলায় এবার ৭৬টি মন্ডপে পূজা অনুষ্ঠিত হবে। তার মধ্যে সদর উপজেলায় ৩২টি, রায়পুরে ১০টি, রামগঞ্জে ২০টি, রামগতিতে ১১টি ও কমলনগরে ৩টি। বর্তমানে এ সব পূজা মন্ডপে পুরোদমে চলছে প্রতিমা তৈরী ও দৃষ্টিনন্দন সাজ-সজ্জার কাজ।

জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি এডভোকেট শৈবাল কান্তি সাহা জানান, জেলায় সবকটি পূজা মন্ডপে উৎসবের যাবতীয় প্রস্তুতির কাজ চলছে। পূজা নির্বিঘœ করতে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসনের সাথে আলোচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হয়েছে।

পুলিশ সুপার আ স ম মাহাতাব উদ্দিন জানান, আইন-শৃঙ্খলা পরিস্থিতি খুবই ভালো, সবার সার্বিক সহযোগিতায় হিন্দু সম্প্রদায়ের বড় উৎসব দূর্গা পূজা আনন্দঘন পরিবেশে শুরু ও শেষ হবে। এ উৎসবকে ঘিরে নিরাপত্তার জন্য পুলিশ, র‌্যাব ও আনসার বাহিনী সদস্যরা কাজ করবেন।

Previous
Next