Designed by shamsuddin noman

Skip to Content

দাঁতের চিকিৎসায় মার্কারি না

দাঁতের চিকিৎসায় মার্কারি না

Closed

বিশেষ সংবাদদাতা

সুস্থ থাকতে দাঁতের চিকিৎসায় মার্কারি ব্যবহারের বিষয়ে সম্পূর্ণ সতর্ক থাকতে বলেছেন সাবেক সচিব ও এসডোর চেয়ারপারসন সৈয়দ মার্গুব মোর্শেদ। পাশাপাশি দাঁতের চিকিৎসায় মার্কারি ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ করার দাবি জানান তিনি।

`মার্কারিমুক্ত ডেন্টাল চেম্বার স্বীকৃতি প্রদান নামক কর্মসূচি পালন করতে গিয়ে মঙ্গলবার তিনি এ আহবান জানান।

২০১৮ সালের মধ্যে মা ও শিশুদের দাঁতের চিকিৎসায় মার্কারির ব্যবহার বন্ধের লক্ষ্যে এসডো, বিডিএস, ওয়ার্ল্ড অ্যালায়েন্স ফর মার্কারি ফ্রি ডেন্টিস্ট্রি এবং এশিয়ান সেন্টার ফর এনভায়রনমেন্টাল হেলথ সম্মিলিত উদ্যোগে এ কর্মসূচির আয়োজন করা হয়।

তিনি বলেন, দাঁতের চিকিৎসায় মার্কারির ব্যবহার সম্পূর্ণরূপে নিষিদ্ধ করতে হবে। তবে এর পাশাপাশি জনসাধারণের মধ্যে মার্কারির ক্ষতিকর দিকসমূহ সম্পর্কে সচেতনতা সৃষ্টি করতে হবে। তিনি আরও বলেন, এ ধরনের কর্মসূচির মাধ্যমে মার্কারিমুক্ত দন্ত চিকিৎসায় উৎসাহিত হবে সবাই। আর কর্মসূচির মূল লক্ষ্যও তাই।

মার্কারিমুক্ত দাঁতের চিকিৎসা প্রদানের মাধ্যমে ‘ওরিয়েন্ট ডেন্টাল চেম্বার’ বাংলাদেশ ডেন্টাল সার্জনদের জন্য একটি অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে-যা মার্কারিমুক্ত বাংলাদেশ প্রতিষ্ঠার ক্ষেত্রে অন্যতম পথিকৃৎ হয়ে থাকবে।

মঙ্গলবার ‘ডেন্টাল সোসাইটি এবং এনভায়রনমেন্ট অ্যান্ড সোশাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন- ‘এসডো’ এর যৌথ উদ্যেগে দেশে মার্কারিমুক্ত দন্ত চিকিৎসা প্রতিষ্ঠার অংশ হিসেবে এবার স্বীকৃতি প্রদান করা হয় ওরিয়েন্ট ডেন্টাল’ চেম্বারকে। এ ডেন্টাল চেম্বারটির প্রধান ডেন্টাল সার্জন হচ্ছেন বিডিএসেরই মহাসচিব ডা. হুমায়ুন কবির বুলবুল।

উল্লেখ্য, গত ১০ মার্চে ডেন্টাল সোসাইটি এক প্রেস ব্রিফিংয়ে ২০১৮ সালের মধ্যে দাঁতের চিকিৎসায় মার্কারির ব্যবহার বন্ধের ঘোষণা দেয়। বিডিএস’র মহাসচিব ডা. হুমায়ুন কবির বুলবুল, এসডোর নির্বাহী পরিচালক সিদ্দীকা সুলতানা এবং ওয়ার্ল্ড অ্যালায়েন্স ফর মার্কারি ফ্রি ডেন্টিস্ট্রির এর সভাপতি ও এসডোর মহাসচিব ড. শাহরিয়ার হোসেন উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

Previous
Next