Designed by shamsuddin noman

Skip to Content

নকলবাজ জামায়াত!

নকলবাজ জামায়াত!

Closed

প্রতিবেদক ঃ jamat-jamunanews24-com-finalদলটির আমীরসহ শীর্ষ নেতাদের ফাঁসি হয়েছে। নব নির্বাচিত আমির মকবুল আহমেদকে নিয়েও শুরু হয়েছে তদন্ত। কিছুদিন আগেই দলটির নির্বাহী পরিষদের সদস্য মীর কাসেম আলীকে ঝোলানো হয়েছে ফাঁসির দড়িতে। থিংক ট্যাংক গোলাম আযম আজীবন কারাদণ্ড মাথায় নিয়ে কারাগারেই মারা গেছেন৷ আজীবন কারাদণ্ড ভোগ করছেন দলটির নায়েবে আমির মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদী৷ সাম্প্রতিক সময়ে দলটিকে নিয়ে যখন রাজনৈতিক পাড়া এবং গণমাধ্যমে সমালোচনা শুরু হয় ঠিক তখনই দলটি দেশপ্রেম ও লাল সবুজের মাখামাখি নিয়ে আলোচনায় আসতে চেষ্টা শুরু করে।এবারও দেখা গেছে, তাদের সেই রাজনৈতিক চরিত্রের দৃশ্যপট।

দলটি যতটুকু নিজস্ব আদর্শ নিয়ে আলোচিত সমালোচিত হয়, তার চাইতেও বেশী হয় অন্যকে অনুসরণ ও অনুকরণের পন্থা নিয়ে। অতীতে দেখা যেতো, পল্টন বা মতিঝিলে দলটির সংস্কৃতিক্রমীরা শিল্পী মমতাজ বা তারকা শিল্পিদের গানের সুর নকল করে প্যারোডি গানের মহড়া করছে। এমন অনুষ্ঠানে বেগম খালেদা জিয়াকেও দেখা গেছে বহুবার। বামপন্থী দলের অনুসরণে গঠনতন্ত্র পরিবর্তন, বিএনপির লোগোকে অনুসরণ করে নিজেদের লোগো পরিবর্তনের পর এবারও ঘটেনি তার ব্যতিক্রম কিছু। এবার আওয়ামী লীগের রাজনীতিকে অনুসরণ করে গঠন করছে নেতৃত্বের প্লাটফর্ম। খুব অল্প সময়ের মধ্যে দলটির নাম পরিবর্তনেরও ইঙ্গিত পাওয়া যাচ্ছে জামায়াত পাড়ায়।

দেশ বিদেশে সমালোচিত জামায়াতে ইসলামী এবার ক্ষমতাসীন আওয়ামী লীগের রাজনীতির পথ অনুসরণ করছেন।আওয়ামী লীগের ন্যায় ঢাকা মহানগরী কমিটিকে দুই ভাগে ভাগ করেছে দলটি। ঢাকা মহানগর উত্তর ও ঢাকা মহানগর দক্ষিণে নতুন আমির ও সেক্রেটারি নির্বাচন প্রক্রিয়া বৃহস্পতিবার গভীর রাতেই সম্পন্ন হয়েছে। পল্টন থানার ভারপ্রাপ্ত আমির ও মহানগরী শুরার সদস্য আমিনুল ইসলাম গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

জামায়াতের একাধিক সূত্র জানিয়েছে, গত মঙ্গলবার থেকেই ঢাকা মহানগর আমির নির্বাচনে প্রক্রিয়া গোপনে শুরু হয়। বৃহস্পতিবার গভীর রাত পর্যন্ত চলে এ নির্বাচন প্রক্রিয়া। ঢাকা মহানগর দক্ষিণে নুরুল ইসলাম বুলবুল আমির ও শফিকুল ইসলাম মাসুদ সেক্রেটারি নির্বাচিত হয়েছেন। দুজনেই ছাত্র শিবিরের সাবেক কেন্দ্রীয় সভাপতি । শফিকুল ইসলাম মাসুদ বর্তমানে কারাবন্দি। দক্ষিণে প্রায় ১২ হাজার রুকনের মধ্যে বুলবুল ও মাসুদ নির্বাচিত হয়।

অন্যদিকে ঢাকা মহানগর উত্তরে আমির হিসেবে সেলিম উদ্দিন ও সেক্রেটারি হিসেবে রেজাউল করিম নির্বাচিত হয়েছেন। এ দুজনও ছাত্রশিবিরের সাবেক সভাপতি।

দলটির একসময় সামান্য ইস্যুতেই রাজপথে ব্যাপক সহিংসতা ও তাণ্ডব চালানোর ইতিহাস মনে হলে এখনো শরীর শিহরে উঠে বহু মানুষের। তারাই আগুণ দিয়েছিলো রক্তিম লাল সবুজের পতাকায়।তাদের হামলা থেকে বাদ পড়েনি মসজিদ মন্দিরও।বাসে আগুণ দিয়ে অসংখ্য অসহায় শিশু ও নারীদের পুড়িয়ে মেরেছে দলটি। সেই দলটি তাদের সব চরিত্রই যেন এখন পাল্টে ফেলছে! এখন হরতাল অবরোধের ঘোষণা দিলেও তা কেবলমাত্র থাকে নামকাওয়াস্তে ।আমীরসহ শীর্ষ নেতাদের হারিয়ে এখন নিরবে নিভৃতে চলছে সাংগঠনিক কার্যক্রম।

উল্লেখ্য গত ৭ জুন দুপুরে নিজেদের লোগো পরিবর্তন করে বাংলাদেশ জামায়াতে ইসলামী। সেদিন দলটির সংবাদ বিজ্ঞপ্তি সম্বলিত লোগোতে দেখা যায় পুরোটাই বিএনপির লোগো হুবহু কপি করা। তাদের সেই নতুন লোগোতে লাল সবুজ রং ব্যবহার করা হয়েছে।

এর আগে জামায়াতে ইসলামী বামপন্থিদের রাজনীতি অনুসরণ করে ইসলামপন্থী রাজনৈতিক দল তাদের গঠনতন্ত্রে পরিবর্তন এনে ইসলামী রাষ্ট্রব্যবস্থার পরিবর্তে গণতান্ত্রিক ব্যবস্থা সম্বলিত রাষ্ট্র প্রতিষ্ঠাকে তাদের লক্ষ্য হিসেবে উল্লেখ করেছে। তখন নির্বাচন কমিশনে রাজনৈতিক দল নিবন্ধনের শর্ত পূরণের জন্যই দলটির গঠনতন্ত্রে মৌলিক কিছু বিষয়ে বড় ধরণের এসব পরিবর্তন বা সংশোধনী আনা হয়েছিলো। অবশ্য সে সময় দলের নেতারা বলছেন, এসব পরিবর্তন তাদের দলে মৌলিক আদর্শ উদ্দেশ্যের সাথে সাংঘর্ষিক নয়।

Previous
Next