Designed by shamsuddin noman

Skip to Content

নেপাল-ভুটানকে ভারতের অংশ ভেবেছিলেন ট্রাম্প

নেপাল-ভুটানকে ভারতের অংশ ভেবেছিলেন ট্রাম্প

Closed

বিশেষ প্রতিবেদক,

নেপাল এবং ভুটান দু’টি আলাদা দেশ। যদিও তারা ভারতের প্রতিবেশী দেশ। কিন্তু ভারতের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক থাকলেও প্রতিবেশী দেশ দু’টি সম্পর্কে তেমন কিছুই জানেন না মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শক্তিশালী একটি দেশের এই প্রেসিডেন্টের ধারণা নেপাল-ভুটান ভারতেরই অংশ।
অর্থাৎ ট্রাম্পের ধারণা এ দুটি দেশের অবস্থান ভারতের ভেতরেই। এরা স্বাধীন কোন দেশ নয়। মার্কিন গোয়েন্দা সংস্থার বেশ কয়েকজন কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে টাইম ম্যাগাজিনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
দক্ষিণ এশিয়া সম্পর্কে বিবৃতি দিতে ট্রাম্পের উপদেষ্টারা একটি মানচিত্র এনেছিলেন। সে সময়ই নেপাল এবং ভুটান সম্পর্কে ভুল মন্তব্য করে বসেন ট্রাম্প। কর্মকর্তাদের অভিযোগ, মাত্রচিত্র দেখিয়ে ট্রাম্প বলেছিলেন যে, তিনি নেপালকে ভারতের একটি অংশ বলে জানতেন। যখন তাকে বলা হলো যে, নেপাল একটি স্বাধীন দেশ তখন তিনি বললেন, ভুটান ভারতের ভেতরে অবস্থিত। গত আগস্টে পলিটিকোর এক প্রতিবেদনে বলা হয়েছে যে, ২০১৭ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে এক বৈঠকের পর এক বিবৃতিতে ট্রাম্প নেপালকে নিপল এবং ভুটানকে বাটন বলে উল্লেখ করেছিলেন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হওয়ার পর থেকেই আলোচনা-সমালোচনার শীর্ষে রয়েছেন ট্রাম্প। তার আগে আর কোন মার্কিন প্রেসিডেন্ট এতটা বিতর্কে জড়াননি।

Previous
Next