Designed by shamsuddin noman

Skip to Content

বাড়িতে গনেশ পুজো করে সমালোচনার মুখে কিং খান

বাড়িতে গনেশ পুজো করে সমালোচনার মুখে কিং খান

Closed
by September 17, 2018 বিনোদন

নয়াদিল্লি: গনেশ ঠাকুরকে নমস্কার করছে বলিউডের বাদশা শাহরুখ খানের পুত্র আব্রাম। পরিবারের খুদে সদস্যের সেই প্রার্থনার ছবি ফেসবুকে পোস্ট করেই সমালোচনার মুখোমুখি হতে হল শাহরুখকে। কারণ একজন মুসলিম হয়েও তিনি হিন্দু দেবতার উপাসনা করছেন।

রবিবার রাতের দিকে ছোট্ট আব্রামের গণেশ মূর্তি নমস্কারের ছবি ফেসবুকে পোস্ট করেন শাহরুখ খান। ছবিটি যে তাঁর বাড়ির তাও বুঝিয়ে দিয়েছেন কিং খান। ছবির ক্যাপশনে তিনি লেখেন, “বাড়িতে আমাদের গণপতি ‘পাপ্পা’। পরিবারের ছোট সদস্য তাঁর কাছে প্রার্থনা করছে।”
এই ছবিই ফেসবুকে পোস্ট করেছিলেন শাহরুখ খান

বলিউডের বাদশার পোস্ট বলে কথা। খুব সাধারণ বিষয় ছড়িয়ে পরে ঝড়ের থেকেও দ্রুত গতিতে। আর এই ধরণের ধর্মীয় এবং বিতর্কিত পোস্ট ছড়ায় আরও দ্রুততার সঙ্গে। শাহরুখ খানের ভেরিফায়েড ফেসবুক পেজ থেকে করা ওই পোস্ট কয়েক ঘণ্টার মধ্যেই ছড়িয়ে পরে ডিজিটাল দুনিয়ায়। আর সেই সঙ্গে কমেন্ট বক্সে উড়ে আসতে থাকে মুসলিম পরিবারে হিন্দু দেবতার উপাসনা নিয়ে সমালোচনা।

এই ধরণের বিষয় অবশ্য নতুন কিছু নয়। অনেক তারকা ব্যক্তিদের মুখোমুখি হতে হয়েছে এই ধরণের সমালোচনার। ক্রিকেটার মহম্মদ কাইফ থেকে শুরু করে বাংলার মীর। ধর্মীয় অনুশাসনের বিরুদ্ধে গিয়েই তাঁদের শুনতে হচ্ছে নানান সমালোচনা। সেই তালিকায় এবার যুক্ত হয়ে গেলেন শাহরুখ খান।

যদিও অন্যান্যদের মতো শাহরুখ খানকে তিরস্কারের মুখে পড়তে হয়নি। তবে সমালোচকেরা সকলেই তাঁকে পরকালের জন্য সাবধান করেছেন। কারণ মুসলিম হয়ে অন্য ধর্মের অনুশাসন মেনে চলা মারাত্মক ধর্ম বিরুদ্ধ কাজ। এবং এই কাজের জন্য ফসকে যাবে স্বর্গলাভ। নরকের ভয়াবহ পরিবেশে অতিবাহিত করতে হবে পরলোকের জীবন।

সকল ধর্মকে সম্মান করা উচিত। তাই বলে অন্য ধর্মের উৎসব উদযাপন করা কখনই উচিত নয়। কারণ এই সকল রেওয়াজ কঠোরভাবে নিষিদ্ধ। একজন মুসলিম হিসেবে এই বিষয়গুলি সম্পর্ক শাহরুখ খানের অবগত থাকা উচিত বলেও মন্তব্য করেছেন অনেকে। ছোট বয়স থেকেই আব্রামকে অন্য ধর্মের উৎসবের মধ্যে সামিল করা কিং খানের একদম উচিত হচ্ছে বলেও মনে করছেন অনেকে। তাঁদের যুক্তি, ‘এর ফলে নিজের ধর্ম সম্পর্কে ভালো করে কিছুই বুঝতে পারবে না আব্রাম।’

এই সবের পাশাপাশি অনেকে আবার পাশে দাঁড়িয়েছেন প্রিয় তারকার। তাঁদের আবার বক্তব্য ভারতের জনপ্রিয় অভিনেতা শাহরুখ খান কোনও ভুল কাজ করেননি। কারণ তাঁর স্ত্রী গৌরী হিন্দু। সেই অর্থে তাঁর পরিবারে গণেশ পুজোর মধ্যে অস্বাভাবিক কিছু নেই। একই সঙ্গে গৌরির পুত্র আব্রামের গণেশের উপাসনার মধ্যেও কিছু ভুল নেই। কমেন্টে আবার সকল ভারতীয় উৎসব উদযাপন করার জন্য শাহরুখ খানকে নিয়ে গর্ব করেছেন একজন। অপর একজন আবার লিখেছেন, “গণপতি বাপ্পা মোরিয়া স্লোগানে আমার গায়ে কাঁটা দেয়। কেন? ……ভালোবাসা এবং শান্তি”

এই পোস্টের জন্য শাহরুখ খানের সমালোচনা করা সকলেই মুসলিম। উল্লেখযোগ্য বিষয় হচ্ছে যারা শাহরুখ খানের পাশে দাঁড়িয়েছেন তাঁরাও সকলেই ইসলামের অনুসারী। প্রিয় অভিনেতাকে সমর্থন জানানোর জন্য তাঁদেরকেও আক্রমণের মুখে পড়তে হয়েছে।

Previous
Next