Designed by shamsuddin noman

Skip to Content

বিশ্ববাজারে কমতে পারে তুলার দাম

বিশ্ববাজারে কমতে পারে তুলার দাম

Closed

বিশ্ববাজারে এখন তুলার দাম বিগত চার বছরের মধ্যে সর্বোচ্চ। তবে ভারত রফতানি বৃদ্ধি করায় তা কিছুটা কমতে পারে বলে মত দিয়েছেন বাজারসংশ্লিষ্টরা।

রয়টার্স জানিয়েছে গত তিন সপ্তাহে বিভিন্ন দেশের ব্যবসায়ীরা ভারতের সঙ্গে ১০ লাখ বেল তুলা ক্রয়ের চুক্তি করেছে। ফলে বিশ্ববাজারে তুলার সরবরাহ বাড়ায় এর দাম কমতে পারে।

ভারতের জয়দ্বিপ কটন ফাইবার্স প্রাইভেট লিমিটেডের সিইও চিরাগ প্যাটেল বলেন, ‘আমাদের দেশে দাম কম হওয়ায় বাংলাদেশ, ভিয়েতনাম ও পাকিস্তানের ব্যবসায়ীরা ব্যাপকভাবে তুলা কিনছেন। এ ছাড়া এখান থেকে পরিবহন খরচ ও সময় কম লাগে’।

তিনি জানান বাংলাদেশ ও ভিয়েতনামের ক্রেতারা ভারত থেকে প্রতি পাউন্ড তুলা ৮২-৮৫ সেন্টে কিনতে পারছেন। যা যুক্তরাষ্ট্র এবং ব্রাজিল থেকে কিনতে হচ্ছে ৯০ সেন্টে।

কটন অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়ার (সিএআই) প্রেসিডেন্ট অতুল গানত্র জানিয়েছেন, চলতি মৌসুমে (৩০ সেপ্টেম্বর পর্যন্ত) ভারত ৬০ লাখ বেলের বেশি তুলা রফতানি করতে পারবে। যা আগের হিসাবের তুলনায় এক-পঞ্চমাংশ বেশি।

এ খাতের সংশ্লিষ্টরা ধারণা করছেন চলতি মৌসুম শেষে ভারতের মোট তুলা রফতানি ৬৫ লাখ বেল ছাড়িয়ে যেতে পারে।

জানা গেছে ভারতের ব্যবসায়ীরা এ পর্যন্ত ৪৭ লাখ বেল তুলা রফতানির জন্য চুক্তিবদ্ধ হয়েছেন। এর মধ্যে ৩৫ লাখ বেল ইতোমধ্যে রফতানি করা হয়েছে।

Previous
Next