Designed by shamsuddin noman

Skip to Content

সাবধান! সন্তান হতে পারে সাবেক প্রেমিকের অবয়বে

সাবধান! সন্তান হতে পারে সাবেক প্রেমিকের অবয়বে

Closed

শিরোনামটা দেখে হয়তো একটু অবাক হতে পারেন! যে নিজের সন্তানের চেহারা স্ত্রী’র প্রাক্তন প্রেমিকের মতো। হ্যাঁ এমনটাই দাবি করেছেন, নিউ সাউথ ওয়েলস বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা।

অনেকেই নিজের সন্তানকে নিয়ে গর্ব করেন। বলে থাকেন ‘রূপে-গুনে আমার ছেলে আমার মতো’। এই কথাটি প্রায়শই শোনা যায় বাবাদের মুখে। কিন্তু আপনার দুষ্টু ছেলেটি আপনার নিজের হলেও দেখতে কিন্তু হতে পারে হুবহু আপনার স্ত্রী-র প্রাক্তন প্রেমিকের চেহারার।

এতদিন আমি-আপনি সকলেই জানতাম সন্তানকে দেখতে হতে তাঁর বাবার মতো। মানে একজন নারী যার সঙ্গে শারীরিক সম্পর্ক স্থাপন করবেন তার সন্তানই ওই পুরুষের মতই দেখতে হবে। কিন্তু এবার এই ধারণা সম্পূর্ণ বদলাতে চলেছে।

গবেষণায় জানা গেছে, যদি কোনও নারী বিয়ের আগে অন্য পুরুষের সঙ্গে সহবাস করে থাকেন, তবে তার সন্তানকে তার স্বামীর মত দেখতে হতেও পারে, আবার নাও হতে পারে।

নিউ সাউথ ওয়েলস বিশ্ববিদ্যালয়ের বৈজ্ঞানিকরা গবেষণা করে দেখেছেন, একজন নারী প্রথম যখন কোনও পুরুষের সঙ্গে শারীরিক সম্পর্ক স্থাপন করেন তখন নারীর অপরিপক্ক ডিম্বাণু শুক্রাণুর কিছু অণুকে নিজে থেকেই অবশোষিত করে নেয়।
এর প্রভাব পরবর্তি ক্ষেত্রে দেখা যায়।

রিপোর্টে দেখা গেছে, যখন সেই নারীই অন্য পুরুষের সঙ্গে মিলিত হয়ে সন্তানের জন্ম দেন তখন প্রাক্তন প্রেমিকের শুক্রাণু গর্ভজাত সন্তানের রঙ-রূপ বদলে দিতে পারে। এমনও হতে পারে যে নবজাতক শিশুর চেহারা মহিলার প্রাক্তন প্রেমিকের সঙ্গে হুবহু মিলে যায়।

গবেষকেরা জানিয়েছেন, এই গবেষণা চলাকালীন তারা দেখেছেন যে অনেক নারীই জানিয়েছেন তাদের প্রথম সন্তানের চেহারা, গায়ের রঙ, উচ্চতা কোনও কিছুই তার স্বামীর সঙ্গে মিলছে না। বরং সন্তানের সঙ্গে তার প্রাক্তন প্রেমিকের মিল রয়েছে।

Previous
Next