Designed by shamsuddin noman

Skip to Content

হারতে হারতে বিব্রতকর রেকর্ড কোহলির

হারতে হারতে বিব্রতকর রেকর্ড কোহলির

Closed

মৌসুম শুরুর আগে জানিয়েছিলেন শিরোপা জেতার ক্ষুধার কথা। আগের ১১ মৌসুমে একবারও চ্যাম্পিয়ন হতে না পারায়, চলতি আসরে শিরোপা জয়কেই একমাত্র লক্ষ্য হিসেবে ঠিক করেছিলেন রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর অধিনায়ক বিরাট কোহলি।

কিন্তু কিসের কী! এবার যেনো হতাশার মিছিলে আগের আসরগুলোকেও ছাড়িয়ে যাচ্ছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। এরই মধ্যে পাঁচ ম্যাচ খেলেও কোনো জয়ের দেখা পায়নি কোহলির দল। সবকয়টি ম্যাচে হেরে পড়ে রয়েছে পয়েন্ট টেবিলের তলানীতে।

ব্যাঙ্গালুরুর পাঁচ হারের সবশেষটি শুক্রবার রাতে, কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে। যে ম্যাচে ২০৫ রানের বিশাল সংগ্রহ দাঁড় করিয়েও আন্দ্রে রাসেল নামক সাইক্লোনের কাছে হেরে গিয়েছে ব্যাঙ্গালুরু। এ ম্যাচে হারের মধ্য দিয়ে আইপিএলে সবচেয়ে বেশি হারের রেকর্ড গড়লেন কোহলি।

অথচ চলতি আসর শুরুর আগে আইপিএলে সবচেয়ে বেশি হারের রেকর্ডটা ছিলো বর্তমানে কলকাতা নাইট রাইডার্সে খেলা রবিন উথাপ্পার দখলে। তিনি হেরেছিলেন ৮৪ ম্যাচে। কোহলি টুর্নামেন্ট শুরু করেছিলেন ৮১ হার দিয়ে।

শুক্রবারের ম্যাচের আগপর্যন্ত ৩ ম্যাচ খেলে ১টিতে হেরেছিল কলকাতা। ফলে উথাপ্পার পরাজয়ের সংখ্যা দাঁড়ায় ৮৫তে। অন্যদিকে টানা ৪ ম্যাচ হারায় কোহলিও চলে আসেন উথাপ্পার সমান্তরালে। তাই শুক্রবারের ম্যাচটি কলকাতা হারলে উথাপ্পার পরাজয়ই হয়ে যেত ৮৬টি, রেকর্ডের হাত থেকে বাঁচতেন কোহলি।

কিন্তু তা হয়নি। ব্যাট হাতে এক জোড়া রেকর্ডের পরেও জয় পাননি কোহলি। রাসেলের ১৩ বলে ৪৮ রানের ঝড়ে লণ্ডভণ্ড হয়ে গড়েছেন আইপিএলে সর্বোচ্চ ৮৬ ম্যাচ হারের রেকর্ড।

টুর্নামেন্টের শুরু থেকে খুব একটা রান পাচ্ছিলেন না কোহলি। প্রথম ৪ ম্যাচে তার ইনিংসগুলো ছিলো যথাক্রমে ৬, ৪৬, ৩ ও ২৩। শুক্রবার সন্ধ্যায় কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে খেলেন ৪৯ বলে ৮৪ রানের ঝকঝকে এক ইনিংস।

এই ইনিংস খেলার পথে ৫০তম রানটি নেয়ার সময় সুরেশ রায়নার ৫০৮৬ রানের রেকর্ড টপকে আইপিএলের ইতিহাসে সর্বোচ্চ রান করার রেকর্ড নিজের করে নেন কোহলি। এছাড়াও একই ইনিংসে ১৭তম রান নেয়ার সময় বিশ্বের সপ্তম ব্যাটসম্যান হিসেবে টি-টোয়েন্টি ক্রিকেটে ৮০০০ রানের মাইলফলক স্পর্শ করেন কোহলি।

তার আগে ক্রিস গেইল, ব্রেন্ডন ম্যাককালাম, কাইরন পোলার্ড, শোয়েব মালিক, ডেভিড ওয়ার্নার এবং সুরেশ রায়না টি-টোয়েন্টি ক্রিকেটে ৮০০০ রান করার কৃতিত্ব দেখিয়েছেন। একই ইনিংসে এমন দুটি মাইলফলক স্পর্শ করেও দিনের শেষে আর হাসিমুখ রাখতে পারেননি কোহলি। টানা পঞ্চম হারে গড়েছেন পরাজয়ের রেকর্ড।

আইপিএলে সর্বোচ্চ পরাজয়ের সাক্ষী যারা

১. বিরাট কোহলি- ১৬৮ ম্যাচে ৮৬ হার
২. রবিন উথাপ্পা- ১৬৯ ম্যাচে ৮৫ হার
৩. রোহিত শর্মা- ১৭৭ ম্যাচে ৮১ হার
৪. দীনেশ কার্তিক- ১৭২ ম্যাচে ৭৯ হার
৫. এবি ডি ভিলিয়ার্স- ১৪৬ ম্যাচে ৭৫ হার
অমিত মিশ্র- ১৩৮ ম্যাচে ৭৫ হার

Previous
Next