অর্থনীতি

পদ হারালেন জামালউদ্দিন, জনতা ব্যাংকে নতুন চেয়ারম্যান

 
 
প্রতিবেদক ;
 
 
এক বছর পার করার আগেই পদ হারালেন রাষ্ট্রায়ত্ত জনতা ব্যাংকের চেয়ারম্যান জামালউদ্দিন আহমেদ। নিয়োগপত্রে তার মেয়াদ তিন বছর ধরা হলেও মেয়াদ পূর্ণ হয়ার আগেই তাকে পদচ্যুত করেছে অর্থ মন্ত্রণালয়। তার স্থলে ব্যাংকটির চেয়ারম্যান পদে নিয়োগ দেয়া হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ড. এস এম মাহফুজুর রহমানকে।
 
জামালউদ্দিনের বিরুদ্ধে অন্যতম অভিযোগ, চেয়ারম্যান পদে যোগদানের পর থেকেই ব্যাংকটির প্রতিটি কাজে হস্তক্ষেপ করছিলেন তিনি। বিশেষ কিছু গ্রাহককে ঋণ দেয়ার জন্য তদবির, সরাসরি গ্রাহকদের সঙ্গে দেনদরবার, ব্যাংকের যেকোনো কেনাকাটায় হস্তক্ষেপ থেকে শুরু করে কর্মকর্তাদের পদোন্নতি, বদলি পর্যন্ত বিস্তৃত করেছিলেন তার ক্ষমতা। ঘুষ হিসেবে গ্রাহকদের কাছ থেকে ঋণের কমিশন আদায়ের অভিযোগও উঠেছে তার বিরুদ্ধে। এ নিয়ে অর্থ মন্ত্রণালয়ে জমা হয়েছিল বেশ কয়েকটি অভিযোগ। এসব অভিযোগের সত্যতা পাওয়ায় ত্বরিত পদক্ষেপ হিসেবেই জামালউদ্দিনকে সরিয়ে দেয়া হলো।
 
গত বছর জনতা ব্যাংকের চেয়ারম্যান পদে নিয়োগ পাওয়ার আগে বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদেও দায়িত্ব পালন করেছেন জামালউদ্দিন। ওই সময়ে কেন্দ্রীয় ব্যাংকের কেনাকাটাসহ বিভিন্ন বিষয়ে তদবির করাসহ অনৈতিক বিভিন্ন কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।
 
এদিকে, জনতা ব্যাংকের চেয়ারম্যান পদে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল বিজনেস বিভাগের সাবেক অধ্যাপক ড. এস এম মাহফুজুর রহমানকে তিন বছরের জন্য নিয়োগ দেয়া হয়েছে। তিনি বর্তমানে বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন অ্যান্ড টেকনোলজির উপাচার্য পদে দায়িত্ব পালন করছেন।
 
অর্থ মন্ত্রণালয়নের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উপসচিব জেহাদ উদ্দিন স্বাক্ষরিত পৃথক দুই আদেশে জামালউদ্দিন আহমেদকে অব্যাহতি ও এস এম মাহফুজুর রহমানকে নিয়োগ দেয়া হয়। এস এম মাহফুজুর রহমান ২০১১ থেকে ২০১৪ সাল পর্যন্ত সরকারি বিনিয়োগ প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) চেয়ারম্যান ছিলেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close