জাতীয়বিশেষ সংবাদরাজনীতি

আজ বঙ্গবন্ধু কন্যা শেখ রেহানার জন্মদিন-

প্রতিবেদকঃ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে যখন নির্মমভাবে হত্যা করা হয় তখন বিদেশে থাকায় বেঁচে যান তার দুই কন্যা। তাদেরই একজন শেখ রেহানা।

পিতাসহ পুরো পরিবারের অকাল প্রয়াণে দুই বোন দিনের পর দিন থেকেছেন ঠিকানাবিহীন, বিদেশের পথে-প্রান্তরে কিংবা পালিয়ে থাকা অন্দরে।

১৯৫৫ সালের ১৩ সেপ্টেম্বর জন্ম নেন শেখ রেহানা। ৭৫ এর পর নির্মম বাস্তবতায় সাজানো বাগান থেকে তাকে নামতে হয় বৈরি পৃথিবীর অনিশ্চিত পথে। সে সময় মিথ্যার রাজনীতি দেশে-বিদেশে। তখন ১৯৭৯ সালের ১০ মে লন্ডনে সর্ব ইউরোপীয় বাকশালের আন্তর্জাতিক সম্মেলনে তিনিই প্রথম পিতা ও জাতীয় চার নেতা হত্যার বিচারের দাবি তোলেন।রাজনীতি সচেতন শেখ রেহানা সরাসরি আসেননি পিতা কিংবা বড় বোনের মতো জনতার মঞ্চে। কিন্তু ছায়ার মতো আগলে রেখেছেন প্রতিটি ধাপে, প্রজ্ঞা ও সাহসিকতা নিয়ে।

নির্বাসিত জীবনে ১৯৭৭ সালে তিনি বিয়ে করেন অধ্যাপক ড. শফিক আহমেদ সিদ্দিককে। সব হারিয়েও মহিয়সী এই নারী মমতার বাঁধনে পরিবার সামলে কাজ করেন দেশের জন্য।

জাতির পিতার কনিষ্ঠ কন্যা মানুষের সামনে সরাসরি না এলেও শেখ রেহানা এখনো প্রতিনিয়ত পরোক্ষ যুদ্ধে লিপ্ত, পিতার সোনার বাংলা গড়তে। সব হারিয়েও যিনি নিবেদিত প্রাণ হয়ে আছেন, অগণিত মুক্তিকামী মানুষের জন্য।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close