আন্তর্জাতিকবিশেষ সংবাদ

তবে কি চীনা ল্যাবেই তৈরি হয়েছে করোনাভাইরাস- ভয়ংকর তথ্য দিলেন চীনা বিজ্ঞানী

প্রতিবেদকঃ মহামারি করোনা ভাইরাসে স্তব্ধ পুরো পৃথিবী। ভয়ংকর এ মারণ রোগ কবে পৃথিবী থেকে যাবে তা নিয়ে দেখা দিয়েছে সংশয়। এদিকে করোনার শুরু থেকেই যুক্তরাষ্ট্র দাবি করে আসছে, করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পেছনে চীনের ভূমিকা রয়েছে। এবার ট্রাম্প প্রশাসনের সেই দাবিকে আরও জোরালো করলেন চীনের উহানের ল্যাবের এক ভাইরোলজিস্ট লি মেং ইয়ান।

তিনি দাবি করেছেন, চীনের ল্যাবেই তৈরি করা হয়েছে করোনাভাইরাস। এটি মানুষের তৈরি বলে তার কাছে শতভাগ প্রমাণ রয়েছে। তিনি তা প্রকাশ করবেন বলেও জানিয়েছেন।

বৃটিশ গণমাধ্যম ডেইলি মিরর জানায়, হংকংয়ে জন্ম নেওয়া ভাইরোলজিস্ট লি মেং ইয়ান পালিয়ে আশ্রয় নিয়েছেন যুক্তরাষ্ট্রে। বছরের শুরুতে তাকে চীন হত্যা করতে চেয়েছিল বলে ভয়ে যুক্তরাষ্ট্রে পালান চীনা বিজ্ঞানী। ব্রিটিশ একটি টকশোতে হাজির হয়ে তিনি নতুন করে এ দাবি করেছেন।

চীনা বিজ্ঞানী বলেছেন, ভাইরাসটি চীনের ল্যাব থেকেই ছড়িয়েছে আর সেই ল্যাব নিয়ন্ত্রণ করে চীনের সরকার।

চীন দাবি করেছে, উহানের স্থানীয় একটি বাজার থেকে এই ভাইরাস ছড়িয়ে পড়েছে। কিন্তু সে কথা অস্বীকার করে তিনি জানিয়েছেন, স্থানীয় চিকিৎসকদের সঙ্গে কথা কথা বলে চীনা বিজ্ঞানী প্রমাণ পেয়েছেন, এই ভাইরাস চীনের ল্যাবেই তৈরি হয়েছে।
ইয়ান নিজের দাবি ব্যাখ্যা করে বলেন, ভাইরাসটির জিনোম সিকোয়েন্স মানুষের ফিঙ্গারপ্রিন্টের মতো। আমি এ প্রমাণ ব্যবহার করে মানুষকে জানিয়ে দেব কেন চীনের ল্যাবে এ ভাইরাস তৈরি হয়েছে এবং কেন তারা এটি তৈরি করেছে। জীববিজ্ঞানের জ্ঞান না থাকলেও যে কেউ তা পড়তে পারবেন এবং নিজেই তা যাচাই করতে পারবেন।

এর আগে তিনি দাবি করেন, করোনা সংক্রমণ নিয়ে মিথ্যা বলেছে চীন। সংক্রমণ ছড়িয়ে পড়ার কথা অনেক আগে জানতে পেরেও রোগটির বিষয়ে সঠিক তথ্য গোপন রাখা হয়। গত বছরের শেষ দিকে নিউমোনিয়ার মতো এ রোগ প্রথমদিকে গবেষণাকারীদের একজন ছিলেন তিনি। কিন্তু যখন রোগীর সংখ্যা বাড়তে থাকে তখন তাকে নীরব ও সতর্ক থাকতে বলা হয়। তা না হলে তাকে গুম করে দেয়ার ভয় দেখানো হয় বলে দাবি করেছেন এ চীনা বিজ্ঞানী।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close