Covid-19আন্তর্জাতিক

সংক্রমণ এড়াতে জরুরী অবস্থা ঘোষণা ফ্রান্সের

প্রতিবেদক : করোনাভাইরাসের সংক্রমণ রুখতে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো বুধবার (১৪ অক্টোবর) প্যারিসসহ আটটি শহরে রাতের কারফিউ জারি করেছেন। চার সপ্তাহের এই কারফিউ শনিবার থেকে কার্যকর হবে। এক টেলিভিশন বার্তায় এই ঘোষণা দেন তিনি। খবর আল জাজিরার।

ম্যাঁক্রো বলেন, ‘আমাদেরকে ব্যবস্থা নিতেই হবে। করোনাভাইরাসের সংক্রমণের লাগাম টেনে ধরতেই হবে। বর্তমানে ফ্রান্সে দৈনিক ২৭ হাজারের অধিক আক্রান্ত হচ্ছে। এটাকে ৩ হাজার থেকে ৫ হাজারের মধ্যে নামিয়ে আনতে হবে। আমরা ৯টার পর রেস্তেরা ছাড়বো না। আমরা রাতে বন্ধুদের সঙ্গে পার্টি করবো না। কারণ, আমরা জানি করোনাই ঝুঁকি অনেক বেশি এখন। আমরা উদ্বিগ্ন একটা সময়ের মধ্য দিয়ে যাচ্ছি।’

তিনি জানিয়েছেন যে আটটি শহরে কারফিউ জারি করা হয়েছে সেখানকার বাসিন্দারা জরুরি প্রয়োজন ছাড়া রাত ৯টা থেকে সকাল ৬টা পর্যন্ত বাসা থেকে বের হতে পারবেন না।

কারফিউয়ের সময়ে জরুরি প্রয়োজন ছাড়া যদি কাউকে বাইরে পাওয়া যায় তাহলে তাকে ১৫৯ ডলার তথা সাড়ে ১৩ হাজার টাকা জরিমানা করা হবে।

প্যারিস ছাড়া কারফিউ এর আওতায় থাকা অন্যান্য শহরগুলো হলো— লিলে, লায়ন, মার্সেই, মঁপেলিয়ের, রোয়েন, সেন্ত-এতিনে ও তুলুয়েস।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close