Covid-19আন্তর্জাতিক

ইতালিতে ফের লকডাউন

আন্তর্জাতিক ডেস্ক : করোনা ভাইরাস সংক্রমণের বিস্তার রোধে কঠোর বিধিনিষেধ আরোপ করছে ইতালি। প্রধানমন্ত্রী গুসেপ কোনটে মাস্ক পরে এক ঘোষণায় বলেছেন, নতুন করে লকডাউন এড়ানোর জন্য এসব পদক্ষেপ প্রয়োজন হয়ে পড়েছে। এর অধীনে মেয়রদেরকে রাত ৯টার পর পাবলিক এরিয়া বন্ধ করে দেয়ার ক্ষমতা দেয়া হবে। এ ছাড়া রেস্তোরাঁ খোলার সময় ও তাতে কি পরিমাণ মানুষ উপস্থিত থাকতে পারবেন সে বিষয়ে কঠোরতা অবলম্বনের ক্ষমতাও থাকবে মেয়রদের।

এ খবর দিয়ে অনলাইন বিবিসি বলছে, টানা দ্বিতীয় দিনের মতো ইতালিতে একদিনের হিসাবে রেকর্ড সর্বোচ্চ সংখ্যক মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার ফলে এসব ব্যবস্থা নেয়ার কথা বলেন প্রধানমন্ত্রী কোনটে। রোববার ঘোষণা করা হয়েছে, সেখানে একদিনে আক্রান্ত হয়েছেন ১১ হাজার ৭০৫ জন মানুষ। এর আগেরদিন শনিবার আক্রান্ত হয়েছিলেন ১০ হাজার ৯২৫ জন। উল্লেখ্য, করোনা মহামারি আঘাত করার পর ইউরোপের মধ্যে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ ইতালি।

এখন সেখানে করোনা ভাইরাসে আক্রান্তের মোট সংখ্যা রেকর্ড করা হয়েছে ৪ লাখ ১৪ হাজার। অন্যদিকে মারা গেছেন ৩৬ হাজার ৫০০ মানুষ। এর ফলে ইউরোপে সবচেয়ে বেশি মানুষ মৃত্যুর দিক দিয়ে ইতালি দ্বিতীয়।

এ অবস্থায় রোববার রাতে টেলিভিশনে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী কোনটে। তিনি বলেন, সময় নষ্ট করতে পারবো না আমরা। সাধারণ লকডাউন এড়ানোর জন্য অবশ্যই আমাদেরকে পদক্ষেপ নিতে হবে। কারণ, আবার লকডাউন দিলে অর্থনীতি মারাত্মক ক্ষতিগ্রস্ত হবে। এক্ষেত্রে সরকার ব্যবস্থা নিচ্ছে। জনগণকে সাথে থাকতে হবে। সবচেয়ে কার্যকর উপায় হলো মাস্ক পরা, সামাজিক দূরত্ব বজায় রাখা এবং হাত ধোয়া।

আত্মীয়স্বজন এবং বন্ধুবান্ধবদের সঙ্গে মেলামেশার সময় সতর্ক থাকতে হবে। সর্বোচ্চ সতর্ক অবস্থা অবলম্বন করতে হবে।এর আওতায় বার ও রেস্তোরাঁ মধ্যরাতে বন্ধ রাখতে হবে। সকাল ৬টার পরই কেবল টেবিলে খাবার সরবরাহ দেয়া যাবে। সর্বোচ্চ ৬ জন একত্রিত হতে পারবেন। স্থানীয় কনফারেন্স এবং উৎসব স্থগিত করা হয়েছে। অ্যামেচার স্পোর্টস অবশ্যই বন্ধ রাখতে হবে। জিম এবং সুইমিং পুলগুলোকে সাত দিনের মধ্যে নতুন প্রোটোকল নিতে হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close