ওপার বাংলা

বারাসাতে সিরাত এর উদ্যোগে সিরাতুন্নবী সেমিনার

 বারাসত সংবাদদাতা ;
সিরাত ওয়েলফেয়ার এন্ড এডুকেশনাল ট্রাস্টের উদ্যোগে সিরাতুন্নবী সেমিনার অনুষ্ঠিত হলো বারাসাতে তিতুমীর সভাকক্ষে। শনিবার উত্তর 24 পরগনা জেলা পরিষদ ভবনের তিতুমীর সভাকক্ষে হাফেজ সাজ্জাদ আলীর কেরাত পাঠ এবং বসিরহাটের ইটিন্ডা আমিনিয়া মাদ্রাসার ছাত্রদের গাওয়া আল্লামা ইকবালের সারে জাহা সে আচ্ছা দেশাত্মবোধক সংগীত এর মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়। সিরাতের রাজ্য সম্পাদক ও বিশিষ্ট শিক্ষক আবু সিদ্দিক খান স্মারক বক্তৃতা দেন।অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন অল ইন্ডিয়া সুন্নাত উল জামাতের সর্বভারতীয় সম্পাদক মুফতি আব্দুল মাতিন। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন অধ্যাপক ডক্টর আব্দুল মাতিন, চিত্র পরিচালক, লেখক মুজিবুর রহমান, অধ্যাপক রাফাত আলী, সাংবাদিক ও সমাজকর্মী আব্দুল কাইউম, অধ্যাপক শেখ কামাল উদ্দিন, স্বামী স্বত্যরুপানন্দ মহারাজ, সোনালী মিস্ত্রি, কাজী আবদুর রহিম ( দিলু) শিক্ষক  আমিনুল আম্বিয়া, শিক্ষক ও জেলা সভাপতি  মাসুদুর রহমান, বেডসের  শাজাহান মন্ডল, আমিনুল ইসলাম, জগদিঘাটা  কাজীপাড়া জামে মসজিদের পেশ ইমাম নুরুল হক, সমাজকর্মী  হাসান আলি খান, নেষ্ট ক্যারিয়ার অ্যাকাডেমির কর্ণধর ওয়াসিম আক্রাম, ইসমাইল মন্ডল, রাকিবুল ইসলাম, রবিউল ইসলাম, সেখ আজহারউদ্দীন, সেখ আফ্রিদি, নাজমা খাতুন, আরিফুল আলম, এহসানুল হক, আবদুর রহমান  প্রমূখ।
সেমিনারে হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের জীবনী নিয়ে বক্তব্য রাখেন বক্তারা। কোরআনের উদ্ধৃতি দিয়ে আব্দুল মাতিন বলেন হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু সালামকে দুনিয়াতে পাঠানো হয়েছে কেবলমাত্র জগৎবাসীর জন্য দয়া মায়া আর করুণার পাত্র করে। যার মধ্যে রয়েছে সবচাইতে ভালো এবং গুরুত্বপূর্ণ আদর্শ। তাকে মডেল করে পাঠানো হয়েছে। যদি আমরা সর্বোচ্চ চরিত্রের এবং আদর্শের মানুষ হতে চাই তাহলে হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু সালামের আদর্শ নিজের মধ্যে গেঁথে নিতে হবে। তবেই আমরা সেরা মানুষদের দখল নিতে পারব। শিক্ষার উপর জোর দিয়ে মাতিন আরো বলেন লেখাপড়া ছাড়া পৃথিবীতে কখন এগিয়ে নিয়ে যাওয়া যাবে না। শিক্ষা ছাড়া একটা দেশ একটা সমাজকে কখনো এগিয়ে যেতে পারে না। এই প্রসঙ্গে তিনি বলেন আমাদের সমাজে একটা বিরাট ভুল রয়েছে। আমরা ধর্মীয় শিক্ষা এবং জেনারেল শিক্ষাকে আলাদা করে দেখি। কিন্তু ইসলামের পড়া বলি না। কোরআনের পড়াটা যদি ইসলামের পড়া হয় তবে বিজ্ঞান চর্চাও ইসলামের পড়া। মহাকাশ চর্চা ও ইসলামের পড়া।
ফ্রান্সের ঘটনার তীব্র নিন্দা করে চিত্র পরিচালক মুজিবুর রহমান বলেন চার্লি হেবদো আসলে হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সাল্লাম কে নিয়ে ব্যবসা করছে। ফ্রান্সের ঘটনা একটা ব্যবসায়িক চক্রান্ত। সাংবাদিক আব্দুল কাইয়ুম বলেন কুরান পাক হলো এক কমপ্লিট বিজ্ঞান।তিনি আরো বলেন আমাদের দেশে ধর্ম নিয়ে বিভাজনের চেষ্টা চলছে। এ বিষয়ে আমাদের সতর্ক থাকতে হবে। বিধায়ক কাজী আবদুর রহিম বলেন সামাজিক অবক্ষয় থেকে রক্ষা পেতে ও সমাজকে সমৃদ্ধির পথে আনতে নবীজির জীবন সম্পর্কে জানতে হবে। তিনি মুক্তির পথ দেখিয়েছেন। তার মানবতা একমাত্র নির্দেশিকা।
এ বছরের বিশ্ব নবীর স্মৃতির সম্মান পেয়েছেন কাটিয়াহাট আলেরা একাডেমির প্রতিষ্ঠাতা সম্পাদক হাজী আকবর আলী। তিনি তার হাতে মানপত্র তুলে দেন সিরাত সম্পাদক আবু সিদ্দিক খান। এছাড়া স্বামী স্বরূপানন্দ মহারাজ অশোক দাস এবং সোনালী মিস্ত্রি এই তিনজন বাংলা কোরআন শরীফ তুলে দেন আবু সিদ্দিক খান। অনুষ্ঠানে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের 22 জন কৃতি ছাত্র-ছাত্রীদের সংবর্ধনা দেওয়া হয়। সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন প্রসেনজিৎ রাহা। হাজী আকবর আলি সাহেবের দোয়ার মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close