বিনোদন

মারা গেলেন মনু মুখোপাধ্যায়

প্রতিবেদক : ভারতীয় বাংলা চলচ্চিত্রের বর্ষীয়াণ অভিনেতা মনু মুখোপাধ্যায় আর নেই। রোববার (৬ ডিসেম্বর) সকাল সাড়ে ৯টার দিকে হৃদরোগে আক্রান্ত হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯০ বছর।

১৯৩০ সালের ১ মার্চ কলকাতায় জন্মগ্রহণ করেন মনু মুখোপাধ্যায়। পিতা অমরেন্দ্রনাথ মুখোপাধ্যায় ক্যালকাটা থিয়েটারের সঙ্গে যুক্ত ছিলেন। ১৯৪৬ সালে ভারতী বিদ্যালয় থেকে ম্যাট্রিক পাস করেন মনু মখোপাধ্যায়। কলকাতা বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত মহারাজা মনীন্দ্রচন্দ্র কলেজ থেকে আইএ পাস করেন।

মনু মুখোপাধ্যায় ১৯৫৭ সালে বিশ্বরূপায় প্রম্পটার হিসেবে যোগ দেন। ঘটনাচক্রে কালী বন্দোপাধ্যায়ের পরিবর্তে ‘ক্ষুধা’ নাটকে অভিনয়ের সুযোগ পান তিনি। কমলা ঝরিয়ার সঙ্গে দ্বৈত কণ্ঠে মঞ্চে গানও করেছেন। একসময় তবলা শিখেছেন কৃষ্ণকুমার গাঙ্গুলীর কাছে।

মনু মখোপাধ্যায় অভিনীত প্রথম চলচ্চিত্র ‘নীল আকাশের নিচে’। মৃণাল সেন পরিচালিত এ চলচ্চিত্র ১৯৫৯ সালে মুক্তি পায়। তিনি মৃণাল সেন ছাড়াও প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা সত্যজিৎ রায় ও রোল্যান্ড জোফির সঙ্গেও কাজ করেছেন। ‘মৃগয়া’, ‘জয় বাবা ফেলুনাথ’, ’গণশত্রু’, ‘অশনি সংকেত’ প্রভৃতি চলচ্চিত্রে অভিনয় করেন তিনি।

তরুণ মজুমদারের খুব পছন্দের অভিনেতা ছিলেন মনু মখোপাধ্যায়। এ পরিচালকের ‘ফুলেশ্বরী’, ‘দাদার কীর্তি’, ‘গণদেবতা’ চলচ্চিত্রে দেখা গিয়েছে তাকে। প্রবীণ এই অভিনেতা ছোট পর্দায় অভিনয় করেও প্রশংসা কুড়িয়েছেন। ছোট পর্দার ‘মামা ভাগ্নে’, ‘বয়েই গেল’ ছিল তার উল্লেখযোগ্য কাজ। তাছাড়া হইচই প্ল্যাটফর্মে ব্যোমকেশ সিরিজের একটি গল্পে অভিনয় করেন মনু মুখোপাধ্যায়

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close