ফেনী

সোনাগাজীতে চিকিৎসক সংকটে স্বাস্থ্যসেবা ব্যাহত

৪টি স্বাস্থ্য কমপ্লেক্স উদ্বোধনের অপেক্ষায়

ফেনীর স্বাগরস্নাত সোনাগাজী উপজেলায় প্রায় ৪লক্ষ লোকের বসবাস। উপজেলা সদরে একটি মাত্র ২০ শয্যা সরকারি হাসপাতাল সেবা দিয়ে যাচ্ছে। পাশাপাশি ইউনিয়ন স্বাস্থ্য ক্লিনিক ও কমিউনিটি স্বাস্থ্য ক্লিনিক এবং বেসরকারি ক্লিনিক গুলো সেবা দিচ্ছে । প্রয়োজন অনুযায়ী স্বাস্থ্য সেবা না পেয়ে জেলা সদরে যেতে হয় এখানকার রোগীদের।
জানা যায়, স্বাস্থ্য সেবা বৃদ্ধির লক্ষ্যে সরকার ২০১৩ সালে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর পাশে ৩০ শয্যা বর্ধিত অংশ নির্মান করেছে। এ ছাড়া ২০১৫ সালে মঙ্গলকান্দি ২০ শয্যা হাসপাতাল, ২০১৭ সালে চাঁন মিয়ার হাট ১০শয্যা মা ও শিশু হাসপাতাল এবং ২০১৮ সালে সোনাপুর ১০শয্যা মা ও শিশু হাসপাতাল নির্মান করেছে। তবে সংশ্লিষ্টদের গাফিলাতির কারনে উক্ত ৪টি হাসপাতাল কমপ্লেক্স এখনো উদ্বোধনের অপেক্ষায় রয়েছে। সেবা নিতে আসা রোগীর অভিভাবক জানায়, চিকিৎসক সংকটের কারনে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কাঙ্খিত সেবা পাচ্ছেনা এখানকার জনগন। উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা নুুরুল আমিন জানায়, ২১ জনের স্থলে তিনি সহ আছেন মাত্র ৩জন চিকিৎসক। সেবিকা ১৪জন থাকলেও ৬জন সুইপারের স্থলে আছেন মাত্র ১জন। এছাড়া চিকিৎসা সেবায় ব্যবহৃত যন্ত্রপাতি খুবই সীমিত। তিনি আরও জানান , বার বার কর্তৃপক্ষের নজরে দিয়েও কোন প্রতিকার পাননি।
উপজেলা চেয়ারম্যান জহির উদ্দিন মাহমুদ লিপটন বলেন, অনেক বড় উপজেলা সোনাগাজী , এখানে জনগন প্রায় ৪লক্ষ। প্রয়োজনের তুলনায় স্বাস্থ্য সেবা না পাওয়ার অভিযোগ দীর্ঘদিনের । বর্তমান সরকার এ উপজেলায় স্বাস্থ্যসেবায় সংকট দুরিকরনে ৪টি হাসপাতাল নির্মান করেছে। শীঘ্রই সেগুলো উদ্বোধন হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close