জাতীয়

প্রথম উড়াল মেট্রোরেলের ছয় কোচ বিশিষ্ট প্রথম মেট্রোট্রেন সেট গতকাল এসে পৌঁছেছে ………..ওবায়দুল কাদের এমপি

 

প্রতিবেদক ;

প্রথম উড়াল মেট্রোরেলের ছয় কোচ বিশিষ্ট প্রথম মেট্রোট্রেন সেট মেট্রোরেলের ডিপোসংলগ্ন তুরাগতীরে নবনির্মিত জেটিতে গতকাল এসে পৌঁছেছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এমপি। আজ সকাল থেকে মেট্রো ট্রেন কোচ বার্জ থেকে নামিয়ে ডিপোতে নিয়ে আসার কাজ শুরু হয়েছে এবং আগামীকালের মধ্যে মেট্রো ট্রেন সেটটি ডিপোতে পৌঁছবে বলেও তিনি এসময় আশা প্রকাশ করেন।
মন্ত্রী আজ নিজ বাসভবন থেকে ভিডিও কনফারেন্সে গোপালগঞ্জ সড়ক জোন, বিআরটিএ ও বিআরটিসি’র কর্মকর্তাদের সাথে মতবিনিময়কালে একথা জানান।
মন্ত্রী আরো জানান, দ্বিতীয় মেট্রো ট্রেন সেটের জাহাজীকরণ জাপানের কোবে সমুদ্রবন্দরে গতকাল সম্পন্ন হয়েছে, যা আগামী ১৬ জুন ২০২১ তারিখের মধ্যে মংলা বন্দর হয়ে উত্তরাস্থ ডিপোতে পৌছবে। তৃতীয় এবং চতুর্থ মেট্রো ট্রেন সেটের শিপমেন্টের সম্ভাব্য তারিখ ১১ জুন ২০২১ এবং আগামী ১৩ আগস্ট ২০২১ তারিখের মধ্যে বাংলাদেশের মংলা বন্দর হয়ে উত্তরাস্থ ডিপোতে পৌঁছানোর সম্ভাবনা রয়েছে। এছাড়া পঞ্চম ট্রেন সেটের জাপান থেকে শিপমেন্টের সম্ভাব্য তারিখ ১৬ জুলাই ২০২১ এবং বাংলাদেশে পৌঁছানোর সম্ভাব্য তারিখ ১৭ সেপ্টেম্বর ২০২১। তিনি জানান, প্রথম উড়াল মেট্রোরেলে ৬ কোচ বিশিষ্ট ২৪ সেট মেট্রো ট্রেনে মোট কোচের সংখ্যা ১৪৪ টি। প্রতিটি মেট্রোট্রেনের যাত্রী পরিবহন ক্ষমতা ২৩০৮ জন।
মন্ত্রী জানান, প্রথম পর্যায়ে নির্মাণের জন্য নির্ধারিত উত্তরা তৃতীয় পর্ব থেকে আগারগাঁও অংশের পূর্তকাজের অগ্রগতি শতকরা ৮৩.৫২ ভাগ, দ্বিতীয় পর্যায়ে আগারগাঁও থেকে মতিঝিল অংশের পূর্তকাজের অগ্রগতি শতকরা ৫৭.৬৮ ভাগ; এবং ইলেকট্রিক্যাল ও মেকানিক্যাল সিস্টেম এবং রোলিং স্টক ডিপো ইকুইপমেন্ট সংগ্রহ কাজের সমন্বিত অগ্রগতি শতকরা ৫২.২২ ভাগ। তিনি জানান, দেশের প্রথম মেট্রোরেল নির্মাণকাজের সার্বিক অগ্রগতি শতকরা ৬১.৪৯ ভাগ।
উল্লেখ্য, ডিপো এলাকার ভূমি উন্নয়ন কাজ নির্ধারিত সময়ের ৯ মাস পূর্বে শেষ করায় সরকারের ৭০ কোটি ৫৮ লাখ টাকা সাশ্রয় হয়েছে। ডিপোর অভ্যন্তরে নির্মাণের জন্য নির্ধারিত মোট ৫২ টি অবকাঠামোর মধ্যে ১৩ টি অবকাঠামোর নির্মাণ কাজ পরিপূর্ণভাবে সম্পন্ন হয়েছে।
প্রথম পর্যায়ে নির্মাণের জন্য নির্ধারিত ১১.৭৩ কিলোমিটার ভায়াডাক্ট এর সম্পূর্ণ অংশের ইরেকশন গত ২৮ ফেব্রুয়ারি ২০২১ তারিখে সম্পন্ন হয়েছে। মোট ২০.১০ কিলোমিটার ভায়াডাক্টের মধ্যে ১৩.৯৭ কিলোমিটার ভায়াডাক্টোর ইরেকশন ইতিমধ্যে সম্পন্ন হয়েছে। এছাড়া ১৬ টি মেট্রো রেল স্টেশনের নির্মাণ কাজ অব্যাহত আছে। ডিপোর অভ্যন্তরে রেললাইন স্থাপন কাজ সমাপ্ত হয়েছে। ভায়াডাক্টের উপরে ইতিমধ্যে ৯ কিলোমিটার রেললাইন স্থাপন করা হয়েছে।
ডিপোর অভ্যন্তরে ওসিএস ম্যাস্ট স্থাপনের কাজ সমাপ্ত হয়েছে এবং ঙাবৎযবধফ ঈধঃবহধৎু ডরৎব স্থাপন কাজ চলমান রয়েছে। এছাড়া ভায়াডাক্টের উপর তালতলা পর্যন্ত ৯.৬০ কিলোমিটার ট্রাকে ওসিএস পোর্টাল/ম্যাস্ট স্থাপনের কাজ সমাপ্ত হয়েছে এবং ২.২৫ কিলোমিটার ওয়্যারিং সম্পন্ন হয়েছে।
সড়ক ও জনপথ অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. আবদুস সবুর, অতিরিক্ত প্রধান প্রকৌশলী (পরিকল্পনা ও রক্ষণাবেক্ষণ) মনির হোসেন পাঠান, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অতিরিক্ত সচিব (উন্নয়ন) আব্দুল মালেক, গোপালগঞ্জ সড়ক জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী, তত্ত্বাবধায়ক প্রকৌশলী, নির্বাহী প্রকৌশলীসহ বিআরটিএ ও বিআরটিসি’র কর্মকর্তাগণ সভায় অনলাইনে সংযুক্ত ছিলেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close