আন্তর্জাতিক

করোনা মোকাবিলায় ভারতে সাহায্য পাঠাতে চায় চিন, বেজিংয়ের প্রস্তাবে নীরব দিল্লি

রেজাউল লস্কর

ভারতের করোনা মোকাবিলার প্রচেষ্টাকে সাহায্য করতে রেড ক্রসের মাধ্যমে চিকিৎসা সরঞ্জাম পাঠাতে চলেছে চিন। পাশাপাশি ১ মিলিয়ন ডলারও দিল্লিকে দেবে বেজিং। যদিও জানা গিয়েছে, চিনের এই সাহায্য করার ইচ্ছে প্রকাশের জবাবে কোনও প্রত্যুত্তর দেয়নি দিল্লি। এই আবহে চিনা অ্যাম্বাসাডর সান উইডং একাধিক টুইট করে ভারতকে সাহায্য করার ইচ্ছে প্রকাশের কথা জানান।

এদিন চিনা অ্যাম্বাসাডর টুইট করে জানান, চিনা রেড ক্রস সোসাইটি ইতিমধ্যেই ভারতীয় রেড ক্রস সোসাইটিকে ১০০টি অক্সিজেন কেনসেন্ট্রেটর, ৪০টি ভেন্টিলেটর এবং আরও অনেক সরঞ্জাম পাঠিয়েছে। আন্তর্জাতিক রেড ক্রস ফেডারেশন এবং রেড ক্রেসেন্ট সোসাইটির মাধ্যমে এই সরঞ্জাম পাঠানো হয়েছে।

এদিকে করোনা আবহে বিশ্ব জুড়ে একাধিক দেশ থেকে কোভিড মোকাবিলার চিকিৎসা সরঞ্জাম পাচ্ছে দেশ। তবে পাকিস্তান ও চিনের সাহায্যের হাত মেলায়নি দিল্লি। দুই দেশের সাহায্য গ্রহণ করা নিয়েই চুপ রয়েছে দিল্লি। এদিকে রেড ক্রসের মাধ্যমে দেশে চিনা সাহায্য আসা নিয়ে ভারত সরকারের বক্তব্য, ‘চিনা রেড ক্রস থেকে ভারতীয় রেড ক্রস কী সাহায্য পাবে না পাবে, তা ভারত সরকার নিয়ন্ত্রণ করে না।’

এই পরিস্থিতিতেই ভআরতে এসে পৌঁছতে চলেছে চিনা রেড ক্রসের সাহায্য। এই বিষয়ে চিনা অ্যাম্বাসাডর টুইট করে লেখেন, ‘মানুষের জীবন থেকে দামী আর কিছউই হতে পারে না। রেড ক্রস সোসাইটির কর্মকাণ্ড মানবতার নীতিকে তুলে ধরে এবং মানুষের জীবন বাঁচায়।’ উল্লেখ্য, গত বেশ ক.েক দিন ধরে বেজিংয়ের তরফে ভারতকে সাহায্য করার বার্তা দেওয়া হচ্ছে। প্রধানমন্ত্রী মোদীকে চিঠি লিখেছএন চিনা প্রেসিডেন্ট শি জিনপিং। এছাড়া চিনা সংস্থা থেকে অক্সিজেন কনসেন্ট্রেটরের পাশাপাশি বহু সরঞ্জাম অর্ডার দিচ্ছে ভারতীয় সংস্থাগুলি। এই আবহে লাদাখ সমস্যা ভুলে কোভিড মোকাবিলায় চিনের সঙ্গে দিল্লি হাত মেলায় কি না, সেটাই দেখার।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close